ডায়াবেটিস কত হলে নরমাল?

ডায়াবেটিস কত হলে নরমাল

ডায়াবেটিসকত হলে নরমাল?

আমেরিকান ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের গাইডলাইন অনুযায়ী এইচবি এ১ সির মান ৫.৭-এরনিচে থাকলে তাকে স্বাভাবিক ধরা যায়। এটি ৬.৫-এর বেশি হলে ডায়াবেটিস আছে বলে ধরা হবে। এই মান ৫.৭ থেকে ৬.৫-এর মধ্যেথাকলে প্রি-ডায়াবেটিস বা ডায়াবেটিসের পুর্ব অবস্থা হিসেবে বিবেচনা করতে হবে। ডায়াবেটিস কত হলে নরমাল এটি জানার পাশাপাশি কখন এটা আপনার জন্য ক্ষতিকর তা জানতে নিচে তথ্যগুলো জানাও আপনার জন্য গুরত্বপূর্ন।

নিচেরএই তথ্যগুলো থেকে বুঝতে পারবেন যে আপনার ডায়াবেটিসআছে নাকি নেইঃ

  • স্বাভাবিকঃ রক্তে সুগার এর মাত্রা ৫.৭ এর নিচে
  • প্রি-ডায়াবেটিসঃ  রক্তে সুগার এর মাত্রা ৫.৭-৬.৫এর মধ্যে
  • ডায়াবেটিসঃ রক্তে সুগার এর মাত্রা ৬.৫ এর বেশি

রক্তে সুগারের সঠিক মাত্রা কেন গুরুত্বপূর্ণ?

ডায়াবেটিসের কারণে আপনার আরো যে সকল স্বাস্থ্যহতে পারে:

এই তালিকাটি ভীতিকর লাগতে পারে কিন্তু লক্ষ্য করার মূল বিষয় হল ভাল রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে এই সমস্যাগুলির ঝুঁকিকমানো যেতে পারে। আপনি যদি অনড় থাকেন এবং দীর্ঘদিন আপনার রক্তে সুগার এর মাত্রা কমিয়েরাখতে পারেন তবে আপনি অনেকাংশেই ঝুকি মুক্ত থাকবেন।

ডায়াবেটিস কত হলে নরমাল?

ডায়াবেটিসশনাক্তের সহজ পরীক্ষা কোনটি?

ডায়াবেটিস কত হলে নরমাল

রেন্ডম গ্লুকোজ (আরপিজি) পরীক্ষাঃ 

গ্লুকোমিটার ডিভাইস এর মাধ্যমে টেস্ট করাকে ও আমরা (RPG) test বলতে পারি।কখনও কখনও ডক্তার ডায়াবেটিস নির্ণয়ের জন্য আরপিজি পরীক্ষা ব্যবহার করে যখন ডায়াবেটিসেরউপসর্গ উপস্থিত থাকে এবং কোনব্যাক্তি যদি ৪ঘন্টা খালি পেটে থাকা পর্যন্ত অপেক্ষা করতে চায় না। আরপিজি পরীক্ষার জন্য আপনাকে সারারাত না খেয়ে থাকার দরকার নেই। আপনিযে কোন সময় এই  ​​পরীক্ষা করতেপারেন।

এ১সিটেস্ট

A1C Test পরীক্ষারঅন্যান্য নাম হল হিমোগ্লোবিন A1C, HbA1C, গ্লাইকেটেড হিমোগ্লোবিন এবং গ্লাইকোসাইলেটেডহিমোগ্লোবিন পরীক্ষা। আপনি এই পরীক্ষার আগে খেতে এবং পান করতে পারেন। যখন ডায়াবেটিস নির্ণয়ের জন্য A1C ব্যবহার করার কথা আসে, আপনার ডাক্তার আপনার বয়স এবং আপনার রক্তাল্পতা NIH বহিরাগত লিঙ্ক বা আপনার রক্তে অন্য কোনো সমস্যা আছে কিনা সে বিষয়গুলি বিবেচনা করবে। যদি আপনার রক্তশূন্যতা থাকেসে ক্ষেত্রে এই পরিক্ষা পদ্ধতিটিআপনার জন্য প্রযোয্য নয়।

প্লাজমা গ্লুকোজ (এফপিজি) পরীক্ষা

এফপিজি রক্ত ​​পরীক্ষা আপনার রক্তের গ্লুকোজের মাত্রা একক সময়ে পরিমাপ করে। সবচেয়ে নির্ভরযোগ্য ফলাফলের জন্য, কমপক্ষে 8 পেট খালি রাখার পরে সকালে এই পরীক্ষাটি করা ভাল পেটখালি রাখা মানে শুধুমাত্র পানি পান ছাড়া অন্যকিছু খাওয়া বা পান করা যাবেনা।

বোনাস সেকশন

ডায়াবেটিস কত হলে নরমাল এ নিয়ে আশা করি আর কোন কনফিউশন থাকবে না। যাদের ডায়াবেটিস এর পাশাপাশি যাদের উচ্চ রক্তচাপ সমস্যা আছে তারা  উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া উপায় পোষ্টটি পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *